এভারেস্টের পর লোৎসে জয় করলেন বাবর আলী

এভারেস্টের পর লোৎসে জয় করলেন বাবর আলী

বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ এভারেস্ট জয়ের দুই দিন পরেই প্রথম বাংলাদেশী হিসেবে বিশ্বের চতুর্থ সর্বোচ্চ শৃঙ্গ লোৎসে জয় করলেন বাবর আলী।

আজ মঙ্গলবার (২১ মে) বাংলাদেশ সময় ৬টা ৫ মিনিটে বাবর আলী লোৎসের চূড়ায় দাঁড়ান।

বাবর আলীর লোৎসে জয়ের তথ্য গণমাধ্যমকে নিশ্চিত করেছেন অভিযানের সমন্বয়ক ফরহান জামান।

ফারহান জামান বলেন, আজ ভোরে বাবর আলী লোৎসে জয় করেছেন। বাংলাদেশের ইতিহাসে বাবর আলীই প্রথম ব্যক্তি যিনি একই অভিযানে দুটি আট হাজার মিটার পর্বত সামিট করেছেন।

বাবর আলী সুস্থ আছেন । আজ তিনি রওনা দিয়ে ক্যাম্প-৪ এ এসে পৌঁছাবেন বলে আশা করছি বলে আরও জানান ফারহান জামান।

লোৎসের উচ্চতা ২৭ হাজার ৯৪০ ফুট (৮ হাজার ৫১৬ মিটার)।

এর আগে গত রোববার (১৯ মে) বাংলাদেশ সময় সকাল পৌনে ৯টায় পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টের চূড়ায় পৌঁছান বাবর আলী।

জানা গেছে, চলতি বছরের ১ এপ্রিল নেপালের উদ্দেশে দেশ ছাড়েন চট্টগ্রামের বাবর আলী। পর্বতারোহণের প্রয়োজনীয় অনুমতি ও নানা সরঞ্জাম কেনার কাজ শেষ করে নেপালের রাজধানী কাঠমান্ডু থেকে লুকলার উদ্দেশ্যে রওনা দেন তিনি। সেখানে অবস্থান করেন সপ্তাহখানেক। ট্রেকিং পর্ব শেষ করে পৌঁছান এভারেস্টের বেস ক্যাম্পে। মূল অভিযান শুরু হয় সেখান থেকে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করে ডাক্তার হয়েছেন বাবর। ভালো চাকরিও করেছেন, কিন্তু ডাক্তারীর মত লোভনীয় পেশা তাঁকে আটকিয়ে রাখতে পারেনি, হয়েছেন পরিব্রাজক ঘুরেছেন পাহাড় থেকে পাহাড়ে। পায়ে হেঁটে ঘুরেছেন বাংলাদেশের ৬৪ জেলা, বাইসাইকেল চালিয়ে বেড়িয়েছেন ভারতের উত্তরে কাশ্মীর থেকে দক্ষিণে কন্যাকুমারী পর্যন্ত। আরোহণ করেছেন হিমালয়ের দাবা আবলাম পর্বত।

বাবর আলীর ঘনিষ্ট মেহেরপুরের মুজিবনগর উপজেলা সমবায় কর্মকর্তা মাহবুবুল হক মন্টু। তিনি বলেন, ঘটনাক্রমে ২০১৯ সালে ছেলেটির সাথে আমাদের পরিচয় হয়। তারপর থেকে কয়েকবার মেহেরপুর এসেছেন এবং আমাকে ধন্যকরে আমাদের বাসায় রাত্রিযাপনও করেছেন, অনেক বিষয়ে কথা হয়েছে। প্রথম বাংলাদেশি হিসেবে তিনি একই সাথে হিমালয়ের দুটি সর্বোচ্চ পর্বতে আরোহণ করে বাংলাদেশের পতাকা উত্তোলন করেছেন এটা আমরা বাংলাদেশী হিসেবে গর্বিত।