গরম পানিতে ত্বকের যত্ন

গরম পানিতে ত্বকের যত্ন

প্রকৃতিতে শীত প্রায় ছুঁই ছুঁই। এখনি অনেকের সকালবেলা গোসলে মুখ ভার হয়ে ওঠে। হিটার, গিজার, গরম পানির হাক-ডাক শুরু হয়ে গেছে। তবে জানেন কি গোসলে গরম পানির ব্যবহার কিন্তু আপনার ত্বক ও চু্ল সুন্দর করে তোলে। এক্ষেত্রে অবশ্যই তাপমাত্রা হতে হবে সঠিক।

গোসলের পানির তাপমাত্রা ৯৮.৬ ডিগ্রি ফারেনহাইট রাখাই ভালো। এছাড়াও গরম পানিতে গোসলের সুফল পেতে হলে মেশাতে হবে কিছু উপকরণ! চলুন জেনে নেই এই শীতে ত্বক ও চুলের যত্নে কি মেশাবেন গরম পানিতে:

নারকেল তেলের সঙ্গে ল্যাভেন্ডার তেল মিশিয়ে বোতলে রাখতে পারেন। প্রতিদিন গোসলের সময় সামান্য ঝাঁকিয়ে গরম পানিতে ২–৩ ফোঁটা মিশিয়ে নিতে পারেন। এতে আপনার ত্বক ও চুলের রুক্ষতা কমে যাবে।

শ্যাম্পু করার আগে কুসুম গরম পানি দিয়ে চুল ধুয়ে নিতে পারেন। এরপর শ্যাম্পু ব্যবহার করে একই পানি দিয়ে চুল পরিষ্কার করে নিতে পারেন। শেষে কন্ডিশনার ব্যবহারের পর স্বাভাবিক পানি দিয়ে চুল ধুয়ে নিন। চুলের যত্নে এই প্রক্রিয়াটি অত্যন্ত উপকারি।

গোলাপ বা গাঁদা ফুলের পাপড়ি লবণ পানিতে ধুয়ে নিয়ে নারকেল তেলে ফুলের পাপড়িগুলো জ্বাল দিয়ে রাখুন। এরপর ঠাণ্ডা হলে ছেঁকে সংরক্ষণ করার ব্যবস্থা করতে পারেন। এরপর গোসলের আগে হালকা গরম পানিতে এই তেলের কয়েক ফোঁটা দিয়ে নিলে শীতেও ত্বক ও চুল থাকবে আর্দ্র।

অবশ্যই গরম পানি দিয়ে গোসলের পর ত্বক ভেজা থাকা অবস্থায় ময়েশ্চারাইজার, নারকেল বা জলপাই তেল ব্যবহার করা উচিত। এতে করে ত্বকের স্বাভাবিক তৈলাক্ত ভাব ফিরে আসে।

সূত্র: ইত্তেফাক